शुक्रवार, अक्तूबर 18 2024 | 11:25:28 PM
Breaking News
Home / Choose Language / bengali / কলকাতা মেট্রোর ৪০ বছর

কলকাতা মেট্রোর ৪০ বছর

Follow us on:

কলকাতায় মেট্রো পরিষেবার ৪০ বছর উপলক্ষ্যে আজ এক অনুষ্ঠানে মেট্রো রেলের জেনারেল ম্যানেজার শ্রী  পি উদয় কুমার রেড্ডি আগামীদিনের নানা পরিকল্পনার কথা সাংবাদিকদের সামনে তুলে ধরলেন। এর মধ্যে রয়েছে ২০২৫ নাগাদ কলকাতা বিমান বন্দর পর্যন্ত মেট্রো পরিষেবার প্রসার। কবি সুভাষের পাশাপাশি নোয়াপাড়ার সঙ্গেও মেট্রো সংযোগ গড়ে তোলা হবে। ধীরে ধীরে কলকাতা এবং হাওড়া ঘিরে মেট্রো পরিষেবা নিত্যযাত্রীদের সুবিধার পাশাপাশি, রাস্তাঘাটে যানজটের সমস্যা অনেকাংশে কমাতে সাহায্য করবে এবং শহরের পরিবহন পরিকাঠামো হয়ে উঠবে আরও পরিবেশ অনুকূল।

কলকাতায় তথা ভারতে মেট্রো পরিষেবার সূচনা হয় ১৯৮৪-র ২৪ অক্টোবর। ওই দিন এসপ্ল্যানেড এবং ৩.৪ কিলোমিটার দূরের ভবানীপুর (বর্তমানে নেতাজী ভবন)স্টেশনের মধ্যে মেট্রো পরিষেবা চালু হয়। এরপর ধাপে ধাপে এই পরিষেবা আরও অনেক প্রসারিত হয়েছে। আজ কলকাতা এবং সংলগ্ন এলাকায় মোট ৬০ কিলোমিটার মেট্রো রেলপথে নিয়মিত যাতায়াত করেন হাওড়া এবং দুই ২৪ পরগনার অসংখ্য মানুষ। তাঁদের কাছে এই পরিবহন ব্যবস্থা হয়ে উঠেছে ‘আমার মেট্রো’। ২০২৫ নাগাদ কলকাতা এবং সংলগ্ন এলাকায় মেট্রো রেলপথের মোট দৈর্ঘ্য দাঁড়াবে ৯০ কিলোমিটার, ২০২৭ নাগাদ তা পৌঁছে যাবে ১৩০ কিলোমিটারে- জানিয়েছেন মেট্রো রেলওয়ের জেনারেল ম্যানেজার।

কলকাতায় মেট্রোর ৪০ বছর উপলক্ষ্যে ১৮-২৪ অক্টোবর, ২০২৪- সপ্তাহব্যপী নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এর মধ্যে রয়েছে, হেরিটেজ ওয়ার্ক, ওয়াকথন, প্রদর্শনী এবং সাংস্কৃতিক সমারোহ। পুরনো স্মৃতি ফিরিয়ে আনতে চালানো হবে আগেকার নন-এ সি রেকগুলি। ‘আমাদের নিজেদের মেট্রো’ সম্পর্কে নিত্যযাত্রী ও বিশিষ্টজনেদের প্রতিক্রিয়া নিয়ে তৈরি হয়েছে বিশেষ চলচ্চিত্র। প্রদর্শনীতে জায়গা পাবে দুষ্প্রাপ্য নানা ছবি, পুরনো টিকিট, স্মার্টকার্ড, ডাক টিকিট ইত্যাদি। এই উপলক্ষ্যে একটি বিশেষ প্রচ্ছদ এবং ডাক টিকিটও প্রকাশ করা হবে। কলকাতায় মেট্রো পরিষেবার সাফল্যের জন্য সংস্থার কর্মী এবং যাত্রীদের অভিনন্দন জানিয়েছেন শ্রী রেড্ডি। আগামীদিনে এই পরিষেবা আরও উন্নত করে তোলা হবে বলেও আশ্বাস দিয়েছেন তিনি।

মেট্রোর জেনারেল ম্যানেজার স্মারক হিসেবে একটি স্মার্টকার্ডও প্রকাশ করেন আজ। খুব শীঘ্রই কাউন্টারগুলিতে তা কিনতে পাওয়া যাবে। তিনটি স্বল্প দৈর্ঘ্যের চলচ্চিত্রও প্রকাশ করেন তিনি। এর একটিতে মেট্রো রেল সম্পর্কে তাঁদের মতামত প্রকাশ করেছেন ঋতুপর্ণা সেনগুপ্ত, গৌতম ঘোষ, হর্ষ নেওটিয়া, ঝুলন গোস্বামী প্রমুখ বিশিষ্টজনেরা। অন্য একটি ছবিতে মেট্রো পরিষেবার ক্রমপ্রসার তুলে ধরা হয়েছে সুন্দরভাবে। নিত্যযাত্রী এবং মেট্রোর প্রথম চালক শ্রী তপন নাথের প্রতিক্রিয়া নিয়ে তৈরি হয়েছে তৃতীয় ছবিটি।

मित्रों,
मातृभूमि समाचार का उद्देश्य मीडिया जगत का ऐसा उपकरण बनाना है, जिसके माध्यम से हम व्यवसायिक मीडिया जगत और पत्रकारिता के सिद्धांतों में समन्वय स्थापित कर सकें। इस उद्देश्य की पूर्ति के लिए हमें आपका सहयोग चाहिए है। कृपया इस हेतु हमें दान देकर सहयोग प्रदान करने की कृपा करें। हमें दान करने के लिए निम्न लिंक पर क्लिक करें -- Click Here


* 1 माह के लिए Rs 1000.00 / 1 वर्ष के लिए Rs 10,000.00

Contact us